এন্ড্রয়েড ফোনের ইন্টারনাল মেমরি ROM বাড়িয়ে নিন

অনেক ক্ষেত্রে ফোন কিনতে গেলে স্পেসিফিকেশনে দেওয়া থাকে

RAM 512MB
ROM 4GB
কিন্তু ফোন কিনে দেখলেন রম 4gb কিসের, পুরুপুরি ১ জিবিও দেওয়া নাই। এরকারন হচ্ছে data+system+cache+phone storage মিলে আপনার রম। এর মদ্ধে শুধু ডাটা পার্টিশনকেই আপনি রম হিসেবে ব্যবহার করতে পারবেন।

অনেকে link2sd ইউজ করেন রম বাড়ানোর জন্য, এটাতে মেমোরিকার্ডে পার্টিশন দিয়ে রম বাড়াতে হয়। এটার সমস্যা হচ্ছে আপনি যদি মেমরিকার্ড খুলে ফেলেন, বা link2sd এপকে আনইন্সটল করে দেন, তাহলে এটা কাজ করেনা। আর এটা সরাসরি রম হিসেবে দেখায়না। আর আমি যে প্রোসেসের কথা বলতেসি, এখানে আপনার সরাসরি রম হিসেবে দেখাবে প্রমান স্ক্রিনশট। তো আমাদের কাজ হচ্ছে আমরা দেখব কিভাবে ডাটা পার্টিশনকে বাড়ানো যায়। এক্ষেত্রে আমরা আমাদের ফোন স্টোরেজের পার্টিশন ভেংগে তা ডাটা পার্টিশনের সাথে যুক্ত করব। তো চলুন দেখি কিভাবে করব আমরা এ কাজ।

সবার আগে বলে নিই, এটা রুট ফোনের জন্য। তাই এ কাজে রিস্ক আছে, যাদের রুট ব্যবহারে অভিজ্ঞতা আছে, শুধু তারাই নিজ দায়িত্ব নিয়ে ট্রাই করবেন। কারো কোন সমস্যা হলে তার ভার আমি বা এই ব্লগ নিবে না।
যা যা প্রয়োজন :
১. একটি রুটেড এন্ড্রয়েড ফোন (ফোনে অবশ্যই ফোন স্টোরেজ থাকতে হবে এবং চিপসেট ৬৫৮২ হলে ভাল হয়)

২. HK ROM EDITOR ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন

Download Button

 

৩. CWM/TWRP রিকভারি
৪. ন্যান্ড্রয়েড ব্যাকআপ (ব্যাকআপ টা ফোন ফুল রিসেট দেওয়ার পর নিন।) এবং,
৫. ঠান্ডা মাথা…

এবার এপ টি ইন্সটল দিয়ে ওপেন করুন। রুট পারমিশন চাইলে দিয়ে দিন। কিছু টা নিচের ছবির মত আসবে :

rom1

 

 

 

 

 

 

 

 

 

 

এখান থেকে আপনার ফোনের চিপসেট সিলেক্ট করুন।
তারপর নিচের মত ছবি আসবে।

rom2

 

 

 

 

 

 

 

 

 

 

এখানেই আপনার আসল কাজ। ছবিতে সিলেক্ট করা অংশে যে সিলেকশন অপশন আছে, সেটা বাড়া কমা করে আপনার রমের সাইজ নির্ধারণ করুন। যদি পুরো ফোন মেমরিটা রম হিসেবে ইউজ করতে চান, তাহলে সিলেকশনটা পুরপুরি ডান দিকে টেনে আনুন। তারপর এপ্লাই তে ক্লিক করুন। নিচের ছবির মত একটা অপশন আসবে।

rom3

 

 

 

 

 

 

 

 

 

 

এখান থেকে Reboot Recovery অপশন সিলেক্ট করুন। এর পর ফোন রিকভারিতে রিবুট নিবে এবং কিছু লোড হবে। [Note]: এখানে কিছু অপশন ইরর আসতে পারে, ভয়ের কিছু নেই। এটাই সাভাবিক।
এই কাজটি হয়ে গেলে রিকভারি থেকেই ফোনের ডাটা wipe দিন। তারপর ফোন রিবুট দিন। যদি ফোন স্টোরেজ সাপোর্ট না নেয়, তাহলে ফোন স্টোরেজটা ফরমেট দিন। এবার আপনার ফোনের স্টোরেজটা দেখুন বাড়ছে কিনা….
আমার symphony w91 ফোনের রম (অরজিনাল 950+something ছিল):

rom4

 

 

 

 

 

 

 

 

 

 

Note: অনেক সময় কারো কারোকারো ফোন এই সিস্টেমে রম বাড়াতে গিয়ে ব্রিক করে আর রিকভারি থেকে ব্যাকআপ গুলোকে রিস্টোর করতে গেলে এরর আসে : Error : EMMC can’t mount
Data can’t mount
Chache can’t mount…. এইরকম। অর্থ্যাত ওই পার্টিশন গুলো সাপোর্ট নিচ্ছেনা। ভয়ের কিছু নেই। রিকভারি থেকেই সুধু SD Card বাদে সব পার্টিশনকে Wipe/Format দিন। তারপর ডাটা রিস্টোর দিন। ইনশাল্লাহ কাজ হবে।

 

এই বিভাগের আরো পোষ্ট সমূহ

Share

আমাদের পোষ্টগুলো ফলো এবং শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান ডটকম © 2016 Developed By - RUPONTI IT WORLD