গ্রাফিক্স ডিজাইন(Graphic design) হতে পারে স্বপ্নের পেশা।

আপনি জানেন কি, গ্রাফিক্স ডিজাইনে যোগ্যতা অর্জন করে নিজেকে গড়তে পারেন সম্মানজনক পেশায় এবং দেশের পাশাপাশি ঘরে বসে ডিজাইন বা আঁকাআঁকি করতে পারেন বিদেশে।

কাজের ক্ষেত্রও প্রযুক্তির উন্নয়নের কল্যানে প্রতিনিয়ত বদলে যাচ্ছে ।তৈরী হচ্ছে নতুন নতুন কাজের ক্ষেত্র।

গ্রাফিক্স ডিজাইনারদের দেশে যেমন প্রচুর চাহিদা রয়েছে তেমনি রয়েছে দেশের বাহিরে।অনলাইনের মার্কেটপ্লেসগুলোতেও বাড়ছে কাজের চাহিদা।তাই গ্রাফিক্স ডিজাইন হতে পারে আপনার স্বপ্নের পেশা। আমরা অফিস-আদালত, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংক-বিমা, রেডিও-টিভি, সংবাদপত্র-ম্যাগাজিন থেকে শুরু করে গাড়ী-বাড়ী যেখানেই তাকাইনা কেন, গ্রাফিক্সের ছোয়া লেগেই আছে। গ্রাফিক্স ডিজাইন ছাড়া এগুলোর চিন্তা করা যায় না।গ্রাফিক্স ডিজাইনের যোগ্যতা কখনো বিফলে যায় না। যদি সৃজনশীলতা থাকে, তবে দেশে বসেই বিদেশের কাজগুলো করতে পারেন।

আউটসোর্সিং/অনলাইন মার্কেটপ্লেসে যে কাজগুলো সহজে করা যায়ঃ

  1. ছবির দাগ দূর করা।
  2. ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা।
  3. ছবি ক্লিন করা।
  4. ছবি সাইজ ঠিক করা।
  5. ছবি সম্পাদনা (ক্লিপিং পাথ)।
  6. ওয়েবসােইটের টেম্প্লেট তৈরী করা।
  7. বিজনেস কার্ড তেরী।
  8. লোগো, ব্যানার, বাটন, আইকন ইত্যাদি।

প্রথম পর্যায়ে যা শিখতে পারেনঃ

এ্যাডোবি ফটোশপ, এ্যাডোবি ইলাস্ট্রেটর ও এ্যাডোবি ইনডিজাইন দিয়ে শিখে শুরু করতে পারেন।

কোথায় কিভাবে শিখবেন গ্রাফিক্স ডিজাইনঃ

তথ্যপ্রযুক্তির এই যুগে ঘরে বসেও আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন।যদি আপনার আগ্রহ থাকে তবে খুব সহজেই ইউটিউব ও বিভিন্ন ওয়েব সাইট থেকে  শিখতে পারেন।

এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে শর্ট কোর্স বা 1 বছরের ডিপ্লোমা কোর্সও করতে পারেন। তার জন্য অবশ্য খরচ গুনতে হবে আনুমানিক 10 হাজার টাকা থেকে 60 হাজার টাকা পর্যন্ত।

যেভাবেই শিখুন না কেন, থাকতে হবে প্রবল আগ্রহ ও ইচ্ছা শক্তি।

অনলাইনের আয়ের কিছু মার্কেটপ্লেসঃ

www.themeforest.net

এই সাইটে ডিজাইনাররা ওয়েবসাইটের টেম্প্লেট বা পূর্ণাঙ্গ ডিজাইন বিক্রি করতে পারেন।

www.graphicriver.net

এখানে চাহিদা রয়েছে গ্রাফিক্সের নানা ধরনের কাজের। যা ডিজাইনারা বিক্রি করে থাকেন। এধরনের আরও কিছু সাইট রয়েছে যেমন-

www.flashden.com 

www.audiojungle.net

www.videohive.net এই পাঁচটি সাইট নিয়ে একসাথে গঠিত হয়েছে এনভাটো (www.envato.com)মার্কেটপ্লেস। এই পাঁচটি মার্কেটপ্লেসের যে কোন একটিতে কিছু নির্দিষ্ট তথ্য দিয়ে বিনা মূল্যে নিবন্ধনের মাধ্যমে সবগুলো সাইটের সদস্য হওয়া যায়। এখানে যেমন সম্পূর্ন ওয়েব টেমপ্লেট বিক্রি করা যায় আবার বিভিন্ন অংশও তৈরী করে বিক্রি করা যায়।এখানে নানা ধরনের কাজের মধ্যে রয়েছে ওয়েবসাইটের ব্যাকগ্রাউন্ড, ব্যানার, লগইন ফরম, বিজনেস কার্ডসহ আরও বিভিন্ন ধরনের ডিজাইন তৈরীর কাজ। এসব সাইটে একটি ডিজাইন একাধিকবার বিক্রিও করা যায়। সাইটগুলোর অনেক বিভাগের মধ্য থেকে নিজের ইচ্ছামতো যেকোন ধরনের ডিজাইন তৈরী করে বিক্রি করা যাবে। তবে সাইটের নিয়ম অনুযায়ী ডিজাইন জমা দেওয়া জরুরী। সাইটগুলো থেকে বিস্তারিত জানতে পারেন।

www.99designs.com

এই সাইটটি শুধু গ্রাফিক্স ডিজাইনারদের জন্য। এখানে ক্লায়েন্টরা তাদের নিজেদের ডিজাইন করার জন্য পোষ্ট দিয়ে একটি রেট ও সময় নির্ধারন করে দেন। অতঃপর ডিজাইনাররা তার চাহিদা অনুযায়ী ডিজাইন করে জমা দেন। যার ডিজাইন সে গ্রহন করে তাকে বিজয়ী ঘোষনা করা হয় এবং উক্ত নির্ধারিত রেট তাকে পরিশোধ করে দেওয়া হয়। এখানেও বিভিন্ন ধরনের ডিজাইনের প্রতিযোগিতা হয়ে থাকে। খুব সুন্দর একটি মার্কেটপ্লেস। কোন বিড করার প্রয়োজন হয় না।   

www.fiverr.com

এটাও একটি সুন্দর মার্টেপ্লেস। এখানে অনেক ধরনের কাজই করা যায়। ডিজাইনাররা বিভিন্ন ডিজাইন পাঁচ ডলারে করে দেয়ার জন্য পোষ্ট দিয়ে থাকেন। প্রত্যেকটি পোষ্টকে গিগ বলা হয়। এবং প্রতিটি পাঁচ ডলারে হয়ে থাকে। একটি পোষ্ট ভালো হলে অনেকবার বিক্রি হয় এবং সেই পোষ্টের সার্ভিসটি করে দেওয়ার জন্য পোষ্টক্রেতা আমন্ত্রন জানায়।

পরিশেষে বলবো, গ্রাফিক্সডিজাইনে আপনার ক্যারিয়ার গড়ে হতে পারেন দেশ বিদেশের একজন প্রফেশনাল ডিজাইনার।আউটসোর্সিং করে গড়তে পারেন নিজের ভবিষ্যৎ।

এই বিভাগের আরো পোষ্ট সমূহ

Share

আমাদের পোষ্টগুলো ফলো এবং শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান ডটকম © 2016 Developed By - RUPONTI IT WORLD