পহেলা আগষ্ট থেকে সবার হাতে স্মার্টকার্ড

nid

আগামী পহেলা আগষ্ট  থেকে ভোটারদের হাতে ১০ বছরের জন্য উন্নমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরনের কার্যক্রম শুরু হবে। সবার হাতে স্মার্টকার্ড তুলে দিবে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মোঃ সালেহ উদ্দিন সাংবাদিকদের জানান, জুলাই মাসের শেষ দিকে না হলেও আগষ্ট মাসের ১ তারিখ থেকে সবার হাতে স্মার্টকার্ড তুলে দেওয়া হবে। বর্তমানে চালু লেমিনেটেড জাতীয় পরিচয় পত্রটি ফেতর দিয়ে বিনামূল্যে উন্নমানের স্মার্টকার্ড পাবেন ভোটাররা। নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে প্রাপ্ততথ্যে জানা গেছে, স্মার্টকার্ডে ৩ অস্তারে ২৫ টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য ও আন্তার্জাতিক মানদন্ড বজায় রেখ ৮টি বৈশিষ্ট্য নিশ্চিত করা হবে। জাতীয় পরিচয় পত্রে জালিয়াতি রোধে নাগরিকদের দেওয়া হবে যন্ত্রে পাঠযোগ্য স্মার্টকার্ড। বর্তমানে এক পৃষ্টায় নাম, পিতা ও মাতার নাম, জন্মতারিখ এবং আইডি নাম্বার এবং অপর পৃষ্ঠায় ঠিকানা সংবলিত লেমিনেটিং কার্ড পাচ্ছেন ভোটাররা। স্মার্টকার্ডে নাগরিকের এসব তথ্যই থাকবে।

গত বছরের ১৬ই ডিসেম্বর জাতিকে স্মার্ট এনআইডি কার্ড উপহার দেওয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (নিক)। এ উপলক্ষে গত বছরের জুন মাসেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পক্ষ থেকে এ বিষয়ে এসএমএস, টিভিস্ক্রল, রোমান ব্যানার, প্রেস অ্যাড, টিভি অ্যাড, বিলবোর্ড, থিম সংয়ের খসড়া অনুমোদন করিয়ে নেয়া হয়েছিল। বিভিন্ন কারণে বিজয় দিবসে স্মার্টকার্ড দিতে না পারার পর চলতি বছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড দেয়ার পরিকল্পনা চূড়ান্ত করে নির্বাচন কমিশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন স্মার্টকার্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে এনআইডির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানোও হয়েছিল। কিন্তু ওই দিনও স্মার্টকার্ড দিতে পারেনি ইসি।

গত ২৬ মার্চ ইসির ঘোষিত তারিখে স্মার্টকার্ড দিতে না পারা সম্পর্কে এনআইডির মহাপরিচালক বলেন, ‘তিন সিটি নির্বাচনের জন্য ঢাকা ও চট্টগ্রামে জাতীয় পরিচয়পত্রের কার্যক্রম বন্ধ ছিল। ২৯ এপ্রিল থেকে এর কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১ আগস্ট থেকে আমরা সবার হাতে স্মার্ট কার্ড তুলে দিতে পারব।’
১৮ বছরের কম বয়সীদের স্মার্টকার্ড
স্মার্ট এনআইডি কার্ডের সাথে  ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরকেও এনআইডি কার্ড কিভাবে দেওয়া যায় তা নিয়ে চিন্তা-ভাবনা চলছে। জাতীয় পরিচয় নিবন্ধন বিধিমালাতেও ১৮ বছরের কম বয়সী নাগরিকদের যারা ভোটার হওয়ার যোগ্যনা তাদের এনআইডি কার্ড দেওয়ার বিধান রাখা হয়েছে। ১৮ বছরের কম বয়সী নাগরিকদের এনআইডি কার্ড দেওয়ার বিষয়ে এনআইডির মহাপরিচালক বলেন্ এনআইডি কার্ড শুধু ভোটাররা পাবেন তা হতে পারে না। ভোটার হওয়ার যোগ্যনা এমন অনেকেই এ দেশের নাগরিক। সে কারনেই ১৬-১৭ বয়সীদের এ পরিচয় পত্র দেওয়া যেতে পারে।
প্রথম বার ফ্রি
জাতীয় পরিচয়পত্র প্রথম বার পাওয়া যাবে ফ্রিতে। কিন্তু হারিয়ে গেলে এই স্মার্টকার্ড টাকা ছাড়া মিলবেনা। প্রথম বার হারিয়ে অথবা নষ্ট হলে ২০০ টাকা দ্বিতীয় বারের জন্য ৩০০ টাকা পরবর্তি যে কোন সময়ের জন্য ৫০০ টাকা দিতে হবে।এছাড়া জরুরীি ভিত্তিতে পরিচয় পত্র পেতে হলে ৩০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত লাগবে। আর নবায়ন করতে হলে ১০০ টাকা করে নির্বাচন কমিশনকে দিতে হবে।
সূত্রঃ nayadiganta

এই বিভাগের আরো পোষ্ট সমূহ

Share
Updated: May 9, 2015 — 10:50 pm

আমাদের পোষ্টগুলো ফলো এবং শেয়ার করতে ক্লিক করুন

3 Comments

Add a Comment
  1. খুব ভালো একটি উদ্যোগ এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

অনুসন্ধান ডটকম © 2016