মৃত্যু শয্যায় মহাবীর আলেকজান্ডার এর তিনটা ইচ্ছা……..

1মৃত্যু শয্যায় মহাবীর আলেকজান্ডার তার সেনাপতিদের ডেকে বলেছিলেন, আমার মৃত্যুর পর আমার তিনটা ইচ্ছা তোমরা পূরণ করবে। আমার প্রথম ইচ্ছা হচ্ছে >> শুধু আমার চিকিৎসকরাই আমার কফিন বহন করবেন। আমার ২য় ইচ্ছা হচ্ছে, আমার কফিন যে পথ দিয়ে গোরস্থানে যাবে সেই পথে আমার অর্জিত সোনা ও রুপা ছড়িয়ে থাকবে। আর শেষ ইচ্ছাটি হচ্ছে, কফিন বহনের সময় আমার দুই হাত কফিনের বাইরে ঝুলিয়ে থাকবে।
তার সেনাপতি তখন তাঁকে এই বিচিত্র ইচ্ছা কেন করছেন প্রশ্ন (????) করলেন। তখন মহাবীর আলেকজান্ডার দীর্ঘ শ্বাস গ্রহণ করে বললেন,
আমি দুনিয়ার সকল পেশার সকল শ্রেণীর মানুষের সামনে তিনটি শিক্ষা রেখে যেতে চাই।
•১। আমার চিকিৎসকদের কফিন বহন করতে এই কারনে বলেছি যে যাতে লোকে অনুধাবন করতে পারে যে চিকিৎসকেরা নিজ ক্ষমতায় কোন মানুষকে সারিয়ে তুলতে পারে না। তারা ক্ষমতাহীন আর মৃত্যুর থাবা থেকে রক্ষা করতে অক্ষম।
•২। গোরস্থানের পথে সোনা- দানা ছড়িয়ে রাখতে বলেছি মানুষকে এটা বোঝানোর জন্য যে, সোনা-দানার একটা কণাও আমার সঙ্গে যাবে না। এগুলো পাওয়ার জন্য সারাটা জীবন ব্যয় করেছি কিন্তু নিজের সঙ্গে কিছুই নিয়ে যেতে পারছি না। মানুষ বুঝুক এসবের পেছনে ছোটা সময়ের অপচয়।
•৩। কফিনের বাইরে আমার হাত ছড়িয়ে রাখতে বলেছি মানুষকে এটা জানাতে পৃথিবীতে এসেছিলাম খালি হাতে, আবার খালি হাতেই পৃথিবী থেকে চলে যাচ্ছি।
>>>> আমি আপনাদের মাঝে অনেক কিছু শেয়ার করার চেষ্টা করছি।কিন্তু
আপনারা লেখাটি পড়ে যদি মন্তব্য না করেন তখন কেমন লাগে বলুন ???

এই বিভাগের আরো পোষ্ট সমূহ

Share
Updated: March 5, 2015 — 11:24 pm

আমাদের পোষ্টগুলো ফলো এবং শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

অনুসন্ধান ডটকম © 2016