শুভ জন্মদিন মাইক্রোসফট

পৃথিবীর শীর্ষ সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান মাইক্রোসফট কর্পোরেশনের আজ ৪১ বছর পূর্ণ করে ৪২ বছরে পা দিয়েছে। ১৯৭৫ সালের ৪ এপ্রিল মাইক্রোসফট প্রতিষ্ঠিত হয়। মূলত বিভিন্ন কম্পিউটার ডিভাইসের জন্য সফটওয়্যার তৈরি, লাইসেন্স দেওয়া এবং পৃষ্টপোষকতা করে থাকে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের রেডমন্ড শহরে অবস্থিত। মাইক্রোসফট কর্পোরেশন যুক্তরাষ্ট্র ভিত্তিক কম্পিউটার প্রযুক্তি কর্পোরেশন। এটি বিভিন্ন কম্পিউটার ডিভাইসের জন্য সফটওয়্যার তৈরি, লাইসেন্স দেওয়া এবং পৃষ্টপোষকতা করে থাকে। এটির সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের রেডমন্ড শহরে অবস্থিত। এদের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারগুলো হল মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং মাইক্রোসফট অফিস।

microsoft-birthday

১৯৭৫ সালের ৪ এপ্রিল মাইক্রোসফট প্রতিষ্ঠিত হয়। ডেভেলপারদের জন্য মাইক্রোসফ্‌ট ভিজুয়াল স্টুডিও এবং মাইক্রোসফ্‌ট এস্‌কিউএল্‌ সার্ভার বেশ জনপ্রিয়। এদের প্রত্যেকটি সফটওয়ারই ডেস্কটপ কম্পিউটার বাজারে প্রায় সর্বব্যাপী বিস্তার লাভ করেছে। এছাড়াও মাইক্রোসফট এমএসএনবিসি কেবল টেলিভিশন নেটওয়ার্ক, এমএসএন ইন্টারনেট পোর্টাল, মাইক্রোসফট এনকার্টা মালটিমিডিয়া বিশ্বকোষের মালিক। মাইক্রোসফট কম্পিউটার হার্ডওয়ার যেমন মাইক্রোসফট মাউস এবং হোম এন্টারটেইনমেন্ট যেমন এক্সবক্স, এক্সবক্স ৩৬০ এবং মাইক্রোসফ্‌ট মিডিয়ারুম সেট-টপ্‌ বক্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান। মাইক্রোসফট এর সব থেকে বেশি পরিচিত পণ্য হচ্ছে উইন্ডোজ। ১৯৮৫-এর আগেই উইন্ডোজ বাজারে এনেছিল মাইক্রোসফট। কিন্তু সেগুলো পুরোপুরি ত্রুটিমুক্ত ছিল না। ওএসটি উন্নত করার সুযোগ ছিল অনেক। ১৯৮৫ সালের ২০ নভেম্বর প্রতিষ্ঠানটি বাজারে ছাড়ে উইন্ডোজ ১.০১। কিছু ত্রুটি দূর করে অ্যাপলের কাছ থেকে কিছু ফিচার নিয়ে তৈরি করা হয়েছিল এটি। এরপর নব্বইয়ের দশকে পিসির ওএসের বাজারে একচেটিয়া অবস্থান তৈরি করতে সক্ষম হয় মাইক্রোসফট। মজার বিষয় হলো, উইন্ডোজ১ বাজারে ছাড়ার পর ২০০১ সাল পর্যন্ত এর ব্যাকআপ দিয়ে এসেছে মাইক্রোসফট। উইন্ডোজ৮ নিয়ে কি ২০২৬ সাল পর্যন্ত সেবা দেবে প্রতিষ্ঠানটি।

এদিকে ২০১২ সালের ২৩ আগস্ট প্রায় দীর্ঘ ২৫ বছরে প্রথম বারের মত লোগো পরিবর্তন করে মাইক্রোসফট। বিশ্বের অন্যতম বৃহৎ এই সফটওয়্যার কোম্পানী তাদের নতুন লোগোর মোড়ক উন্মেচন করে। লোগো পরিবর্তনের মধ্য দিয়ে মাইক্রোসফট তাদের পণ্য ও সেবার ধরণ পরিবর্তনেরও ইঙ্গিত দেয়। লোগো পরিবর্তন প্রসঙ্গে তখন এক ব্লগ পোস্টে উল্লেখ করে, গত ২৫ বছরে প্রথম মাইক্রোসফটের লোগো পরিবর্তন করা হয়েছে এবং আমরা মনে করি এখনই পরিবর্তনের উপযুক্ত সময়। মাইক্রোসফটের জন্য এ বছর অনেক গুরুত্বপূর্ণ কারণ প্রায় সব ধরণের উল্লেখযোগ্য পণ্যের নতুন ভার্সন এ বছর বের করা হচ্ছে। উইন্ডোজ ফোন মুক্তির পর মাইক্রোসফট ২০১১ এবং ২০১২ সর্বত্র তার পণ্য পরিসীমা ধীরে ধীরে রিব্র্যান্ডিং-কর্পোরেশন এর লোগো, গৃহীত পণ্য, সেবা, এবং ওয়েবসাইট নীতি ও মেট্রো নকশা ভাষা ধারণা গ্রহণ করে। মাইক্রোসফট উইন্ডোজ ৮ প্রাকদর্শন করে, যা পরিকল্পিত একটি অপারেটিং সিস্টেম জুন ২০১১ সালে তাইপেই ব্যক্তিগত কম্পিউটার এবং ট্যাবলেট কম্পিউটার উভয় কাজ করে। একটি ডেভেলপার প্রিভিউ সেপ্টেম্বর ১৩ তারিখে মুক্তি এবং ২৯ ফেব্রুয়ারি ২০১২-তে একটি কনজিউমার প্রিভিউ দ্বারা প্রতিস্থাপিত হয়। ৩১ মে ২০১২ প্রিভিউ ভার্সন প্রকাশ করা হয়।

১৮ জুন ২০১২ সালে মাইক্রোসফট সারফেস উন্মোচন করে,যা কোম্পানির ইতিহাসে প্রথম কম্পিউটার যার হার্ডওয়্যার মাইক্রোসফট দ্বারা তৈরী করা হয়েছে। ২৫ জুন মাইক্রোসফট সামাজিক নেটওয়ার্ক ইয়ামার কিনতে মার্কিন ১.২ বিলিয়ন ডলার খরচ করে। ৩১ জুলাই ২০১২ সালে, মাইক্রোসফট জিমেইল এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে আউটলুক.কম ওয়েবমেইল সেবা চালু করে। ৪ সেপ্টেম্বর ২০১২ সালে, মাইক্রোসফট উইন্ডোজ সার্ভার ২০১২ মুক্তি পায়। ৩১ জুলাই ২০১২ সালে, মাইক্রোসফট জিমেইল এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে আউটলুক.কম ওয়েবমেইল সেবা চালু করে। ৪ সেপ্টেম্বর ২০১২ সালে, মাইক্রোসফট উইন্ডোজ সার্ভার ২০১২ মুক্তি পায়। ১ অক্টোবর মাইক্রোসফট একটি খবর কার্যকলাপের অংশ এমএসএন আরম্ভ করার অভিপ্রায় ঘোষণা দেয়, পরের মাসে উইন্ডোজ ৮ প্রবর্তনের সময়। ২৬ অক্টোবর ২০১২ সালে, মাইক্রোসফট উইন্ডোজ ৮ এবং মাইক্রোসফট সারফেস চালু করে। তিন দিন পরে, উইন্ডোজ ফোন ৮ চালু করা হয়। পণ্য ও পরিষেবার চাহিদা বৃদ্ধি জন্য সম্ভাব্য সঙ্গে মানিয়ে নিতে, মাইক্রোসফট খোলা “ইট এবং খল” দোকান সংখ্যা বাড়িয়ে পরিপূরক ইউএস জুড়ে “হলিডে ষ্টোর” মাইক্রোসফট খোলে।

২৯ মার্চ ২০১৩ সালে,মাইক্রোসফট একটি পেটেন্ট ট্র্যাকার চালু করে। দ্যা কীনএক্ট, একটি মাইক্রোসফট দ্বারা মোশন সেন্সিং ইনপুট ডিভাইস, প্রথম নভেম্বর ২০১০ সালে চালু হয় যা অষ্টম প্রজন্মের এক্সবক্স ওয়ান ২০১৩ মুক্তির জন্য উন্নীত করা হয়।এর বৈশিষ্ট্য মে ২০১৩ সালে প্রকাশ করা হয়।নতুন কীনএক্ট একটি অতি ব্যাপক ১০৮০পি ক্যামেরা ব্যবহার করে, যার কারণে একটি ইনফ্রারেড সেন্সর অন্ধকারে কাজ করতে পারে, এটিতে উচ্চ-শেষ প্রক্রিয়াকরণ ক্ষমতা এবং নতুন সফটওয়্যার ব্যবহার করা হয়, এটা সূক্ষ্ম নড়াচড়া (যেমন একটি থাম্ব নড়াচড়া) মধ্যে পার্থক্য করতে পারে এবং ডিভাইস মুখ দ্বারা হার্ট রেট এর মাধ্যামে ব্যবহারকারী নির্ধারণ করতে পারে। ১৯ জুলাই ২০১৩ সালে, মাইক্রোসফট স্টক তার চতুর্থ কোয়ার্টার রিপোর্ট উভয় উইন্ডোজ ৮ এবং সারফেস ট্যাবলেট দেয়া নিম্ন মানের কারনের উপর বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ দেখা দেয়, ২০০০ সালর পর থেকে তার সবচেয়ে বড় ওয়ানডে শতাংশ বিক্রয় বন্ধ করে;নিম্নগামী ১১ শতাংশের বেশী কমার করণে মাইক্রোসফটের ৩২ বিলিয়ন ডলার ক্ষতি হয়।২০১০ অর্থবছরে, মাইক্রোসফট পাঁচ পণ্য বিভাগ ছিল: উইন্ডোজ বিভাগ, সার্ভার এবং সরঞ্জাম, অনলাইন সেবা বিভাগ, মাইক্রোসফট ব্যবসা বিভাগ, এবং বিনোদন এবং ডিভাইস বিভাগ। ৩ সেপ্টেম্বর ২০১৩ সালে, মাইক্রোসফট ৭ বিলিয়ন ডলারের বিনিময় নকিয়ার মোবাইল ইউনিট কিনতে সম্মত হয়। এছাড়াও ২০১৩ সালে, এমি হুড মাইক্রোসফট এর সিএফও হয়ে ওঠে।

৩ সেপ্টেম্বর ২০১৩ সালে, মাইক্রোসফট $৭ বিলিয়ন ডলারের বিনিময় নকিয়ার মোবাইল ইউনিট কিনতে সম্মত হয়। এছাড়াও ২০১৩ সালে, এমি হুড মাইক্রোসফট এর সিএফও হয়ে ওঠে। এলাইন্স ফর এফর্টেবল ইন্টারনেট (এফোরএআই) অক্টোবর ২০১৩ সালে চালু করা হয় এবং মাইক্রোসফট সেই পাবলিক ও প্রাইভেট প্রতিষ্ঠানের জোটের অংশ হয় যাতে আরো ফেসবুক, ইন্টেল ও গুগল রয়েছে। টিম বার্নার্স লি নেতৃত্বে, এফোরএআই ইন্টারনেট প্রবেশ আরো সাশ্রয়ী মূল্যে বিশ্বের বিস্তৃত করার জন্য আলোচনা করা হয়, যেখানে, মানুষের শুধুমাত্র ৩১% অনলাইন ব্যাবহার করে।গুগল তারা মাসিক আয়ের ৫% জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশন এর বিশ্বব্যাপী ইন্টারনেট এক্সেস দাম হ্রাস করার লক্ষ্য বাস্তবায়ন করতে সাহায্য করবে। ক্রমেই পিসি ব্যবসার সঙ্গে সঙ্গতিপূর্ণ হওয়ায়, জুলাই ২০১৩ সালে মাইক্রোসফট এটি ফাংশন দ্বারা ৪ নতুন ব্যবসা বিভাজনের মধ্যে ব্যবসা পুনরায় সংগঠিত হবে বলে ঘোষণা করে: অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন, ক্লাউড এবং ডিভাইস। সমস্ত পূর্ববর্তী বিভাগ কোন কর্মীসংখ্যার ছাটাই ছাড়া নতুন বিভাজনের মধ্যে মিশ্রিত করা হবে।

৪ ফেব্রুয়ারি ২০১৪ সালে, স্টিভ বালমার মাইক্রোসফট এর প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে পদত্যাগ করেন এবং সত্য নাদেলা ক্ষমতায় আসেন, সে পূর্বে মাইক্রোসফট ক্লাউড এবং এন্টারপ্রাইজ বিভাগ নেতৃত্বে দিতেন। একই দিনে, জন ডব্লিউ থম্পসন চেয়ারম্যান পদ গ্রহণ করেন, বিল গেটস প্রযুক্তি উপদেষ্টা হিসাবে সংস্থার মধ্যে আরো সক্রিয় হয় যখন থেকে তিনি এই অবস্থান থেকে সরে আসেন। ২৫ এপ্রিল ২০১৪ সালে, মাইক্রোসফট নকিয়া ডিভাইস এবং সার্ভিস অর্জন করে যা একটি নতুন সহায়ক হিসেবে গঠিত হয়, মাইক্রোসফট মোবাইল ওয়ে।১৫ সেপ্টেম্বর ২০১৪ সালে, মাইক্রোসফট ২.৫ বিলিয়ন ডলারের বিনিময়ে ভিডিও গেম ডেভোলাপমেন্ট সংস্থা মোজাং অর্জন করে, যা তার অত্যন্ত জনপ্রিয় সেরা মাইনক্রাফট ফ্ল্যাগশিপ গেইমের জন্য পরিচিত।

এই বিভাগের আরো পোষ্ট সমূহ

Share

আমাদের পোষ্টগুলো ফলো এবং শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

অনুসন্ধান ডটকম © 2016