সাদা কালো ছবি রঙ্গিন করুন খুব সহজে। গ্রাফিক্স ডিজাইনার এখন আপনিও!

সাদা কালো ছবি থেকে রঙ্গিন করুন খুব সহজে।

image-1

প্রথমে আমরা মেনুবার এর File থেকে Open এ ক্লিক করে যে ডায়লগবক্সটি আসবে সেখান থেকে আমাদের কম্পিউটারে থাকা যে কোন একটি সাদাকালো ছবি নিয়ে নিব।

image-2

তো আমরা একটি ছবি নিলাম।এরপর Pen Tool দিয়ে প্রথমে আমরা ছবিটির জামাটি চারপাশে ক্লিক করে পাথ তৈরী করবো।

image-3

এরপর কীবোর্ড থেকে Ctrl চেপে ধরে Enter প্রেস করে ছবিটি সিলেক্ট করবো এবং উপরের চিত্রের ন্যায় Layer  প্লেট থেকে নতুন একটি Layers লেয়ার নিয়ে নিব।

image-4

কালার ফীল করার আগে মেনুবার থেকে Image এর Mode থেকে CMYK করে নিব।

image-5

এরপর Set foreground color  এ ক্লিক করার পর যে কালার পিকার বক্সটি আসবে সেখানে থেকে আমাদের পছন্দ অনুযায়ী যে কোন একটি কালার নিয়ে নিব।

image-6

এরপর (নতুন লেয়ারটি সিলেক্ট থাকা অবস্থায়) Paint Bucket Tool  দিয়ে ইমেজটির সিলেক্ট করা জায়গায় ক্লিক করে ফিল করে দেবো।

image-7

এরপর Layer  প্লেট থেকে Color Burn এ ক্লিক করে দিলে আমরা উপরের ইমেজটির মত ইফেক্ট পাব।ইচ্ছে করলে আমরা Layer  প্লেট থেকে Fill Opacity % থেকে বাড়িয়ে বা কমিয়ে নিতে পারি।

image-9

পূর্বের কাজের মতই এখন আমরা মুখের জায়গাটি pen tool দিয়ে পাথ করে কীবোর্ড থেকে Ctrl  চেপে ধরে Enter প্রেস করে ছবিটি সিলেক্ট করবো  এবং Layers  প্লেট থেকে নতুন একটি Layer লেয়ার নিয়ে নিব।

পূর্বের কাজের মতই কালার নিয়ে আমরা মুখের জায়গাটি (নতুন লেয়ারটি সিলেক্ট থাকা অবস্থায়) Paint Bucket Tool  দিয়ে ক্লিক করে ফিল করে দেবো।

image-10

পূর্বের কাজের মতই  Layer  প্লেট থেকে Color Burn এ ক্লিক করে Fill Opacity 65% করে দিলে উপরের ইমেজের মত মুখের কালারটি পাব। সর্ব শেষ আমরা সিলেক্ট করা জায়গাটি ডিসিলেক্ট করবো কীবোর্ড থেকে Ctrl চেপে+D  প্রেস করার মাধ্যমে।

 

image-11

ব্যাস! আমরা পূর্বের কাজের মত ধারাবাহিক ভাবে যে জায়গাটি রঙ্গিন করবো তা Pen Tool দিয়ে সিলেক্ট করে, নতুন Layer  নিয়ে, কালার পছন্দ করে, Paint Bucket Tool দিয়ে ফিল করবো এবং লেয়ার প্লেট থেকে Color Burn করে সম্পূর্ন কাজটি করবো।যেহেতু পরের চিত্রটির কালারগুলোও পূর্বের পদ্ধতির মতই ধীরে ধীরে করা হয়েছে তাই একসাথে সংক্ষেপে বলে দিলাম। আশা করি বুঝতে পেরেছেন।

যারা Pen Tool অভ্যস্ত নয় তারা অন্য টুল যেমন-Lesso Tool এ থাকা Magnetic Lasso Tool ইত্যাদির মাধ্যমেও পেন টুলের মত কাজ করে নিতে পারি। কিন্তু পেন টুলের কোন বিকল্প নেই। অব্যশই পেন টুলটি আয়ত্বে আনবেন।

প্রযুক্তির সব তথ্য ও সম্পূর্ন গ্রাফিক্স ডিজাইন শিখতে আমাদের www.onushondhan.com এর সাথে থাকুন আর আমাদের ইউটিউব চ্যানেলেও আপনারা গ্রাফিক্স ডিজাইন শুরু থেকে এডভান্স লেভেল পর্যন্ত ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে শিখতে পারবেন। সম্পূর্ন বাংলা ভাষায় সহজ ভাবে দেখানো হচ্ছে।

সবাইকে ধন্যবাদ।

 

এই বিভাগের আরো পোষ্ট সমূহ

Share

আমাদের পোষ্টগুলো ফলো এবং শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান ডটকম © 2016 Developed By - RUPONTI IT WORLD