সৌদি-আরবে বিনা খরচে নেবে কয়েক হাজার শ্রমিক

বাংলাদেশ থেকে কয়েক হাজার দক্ষ লোক নেবে সৌদি আরবের অন্যতম বৃহত্তম কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট কোম্পানি আল-বাওয়ানি গ্রুপ।

বাংলাদেশ সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে দেশটির বিল্ডিং কন্সট্রাকশন কাজে নিয়োগের জন্য বিনা খরচে এবং উচ্চ বেতনে দীর্ঘমেয়াদী সময়ের জন্য চাকরির সুযোগ পাবে এসব দক্ষ লোকজন।

মঙ্গলবার গাজীপুরের শিমুলতলীতে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) পরিদর্শন শেষে এ ঘোষণা দেন সৌদি আল-বাওয়ানি গ্রুপের দুই সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল।

কোম্পানির জেনারেল ম্যানেজার ফাখার আব্দুল মায়িন আল শাওয়াফ এবং কোম্পানির উপদেষ্টা মার্কিন নাগরিক জে. কেলভিন তিন দিনের সফরে গত ২২ আগস্ট বাংলাদেশে আসেন। ২৪ আগস্ট পর্যন্ত অবস্থানকালে তারা সেনা সদর, অ্যাডজুটেন্ট জেনারেলের সঙ্গে সাক্ষাত এবং ১৭ ইসিবি পরিদর্শন করবেন।

প্রতিনিধিদলের সদস্যরা মঙ্গলবার সকালে গাজীপুরের টিটিটিআই পরিদর্শনকালে বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণার্থীদের সঙ্গে কথা বলেন এবং ওয়ার্কিং ল্যাব ঘুরে দেখেন। তারা প্রশিক্ষণ কার্যক্রম দেখে সন্তুষ্টি প্রকাশ করেন এবং টিটিটিআই এর ভূয়সী প্রশংসা করেন।

এসময় প্রশিক্ষনার্থীদের ইংরেজি ও আরবি ভাষায় এবং সংশ্লিষ্ট ট্রেডে দক্ষতা বাড়াতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানান।

আল-বাওয়ানি গ্রুপের জেনারেল ম্যানেজার ফাখার আব্দুল মায়িন আল শাওয়াফ বলেন, সৌদি আরবে বাংলাদেশী কর্মীদের কাজের ব্যাপক সুযোগ রয়েছে। অতীতেও বাংলাদেশীরা অত্যন্ত সুনাম ও দক্ষতার সঙ্গে সেখানকার উন্নয়নমূলক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

তিনি বলেন, যে সব কর্মীদেরকে নিয়োগ দেয়া হবে, তারা বিনা খরচে সেখানে উচ্চ বেতনে দীর্ঘদিন কাজ করার সুযোগ পাবেন।

প্রতিনিধি দলের পরিদর্শণকালে সেনাকল্যাণ সংস্থার ঊর্ধ্বতন কর্মকতা ব্রিগ্রেডিয়ার জেনারেল ফরিদ আহমেদ, কর্নেল জিল্লুর রহমান, টিটিটিআই এর প্রিন্সিপাল লেফটেন্যান্ট কর্ণেল (অবঃ) আছয়াদুর রহমান, ভাইস প্রিন্সিপাল মেজর (অবঃ) শ্যামলেন্দু কবিরাজ এবং প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দেশের বেকার লোকদেরকে দক্ষ কর্মী হিসেবে গড়ে তুলতে এবং দেশে বিদেশে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠানটি প্রতিবছর দুই সেশনে ড্রাইভিং কাম অটোমেকানিক্স, অটোমোবাইল, ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন, প্লাম্বিং এন্ড পাইপ ফিটিংস, মেশন এন্ড রড বাইন্ডিং, ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং, জেনারেল ইলেক্ট্রনিক্স এবং কম্পিউটার অফিস এপ্লিকেশনসহ মোট ৮টি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করছে।

এখানে বিশ্বব্যাংকের অনুদানে প্রতি কোর্সে তিনশ’ জন গরীব ও মেধাবী প্রশিক্ষণার্থীকে বিনা বেতনে প্রশিক্ষণ প্রদান করা হয়। পাশাপাশি তাদেরকে প্রতিমাসে সাতশ’ টাকা করে বৃত্তি প্রদান করা হয়।

সূত্রঃ অনলাইন ডেস্ক

এই বিভাগের আরো পোষ্ট সমূহ

Share

আমাদের পোষ্টগুলো ফলো এবং শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান ডটকম © 2016 Developed By - RUPONTI IT WORLD