বাংলাদেশী ৫০০ এন্ড্রয়েড এপস

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাড়ে তিন হাজার শিক্ষার্থীকে দেওয়া হয়েছিল তিন মাসের প্রশিক্ষণ। এ প্রশিক্ষণ ছিল মুঠোফোনের অ্যাপ্লিকেশন তৈরির। প্রশিক্ষণ শেষে তৈরি হয়েছে ৫০০ অ্যাপ। এই অ্যাপগুলোর উদ্বোধন হলো গতকাল ২৬ জুলাই। তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে অ্যাপ তৈরির এ কার্যক্রম চলে ১৮ মাস ধরে। জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপস প্রশিক্ষণ ও সৃজনশীল অ্যাপস উন্নয়ন কর্মসূচি নামের এ উদ্যোগের কারিগরি বাস্তবায়ন করে এথিকস অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল)।
রাজধানীতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে এই ৫০০ অ্যাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। তিনি বলেন, তরুণেরাই বাংলাদেশকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। যে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তা কাজে লাগাবেন তরুণেরা। অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান সুনীল কান্তি বোস, আইসিটি-সচিব শ্যাম সুন্দর সিকদার ও অ্যাপস উন্নয়ন কর্মসূচির প্রকল্প পরিচালক জি ফখরুদ্দীন আহমেদ চৌধুরী উপস্থিত ছিলেন।
অ্যাপগুলো সম্পর্কে ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম মুবিন খান বলেন, ‘সরকারি বিভিন্ন সেবা সহজে পেতে তৈরি হয়েছে অ্যাপগুলো। ৩০০ অ্যাপ তৈরি হয়েছে সরকারি বিভিন্ন সেবা নিয়ে। বাকি ২০০টি হচ্ছে সৃজনশীল অ্যাপ।’
উল্লেখযোগ্য কয়েকটি অ্যাপ
বিএসটিআই: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটশন (বিএসটিআই) অনুমোদিত পণ্য সম্পর্কে জানা যাবে।
ডিপিডিসি বিলচেক: এই অ্যাপের মাধ্যমে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্রাহকেরা বিদ্যুৎ বিল-সম্পর্কিত তথ্য জানতে পারবেন। একইরকম অ্যাপ আছে ডেসকো ও ওয়াসার বিল নিয়ে।
এনবিআর ই-টিআইএন চেক: করদাতারা তাঁদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার (টিআইএন) ব্যবহার করে বাংলাদেশ রাজস্ব বোর্ডের সার্ভার থেকে কর প্রদান-সংক্রান্ত হালনাগাদ তথ্য জানতে পারবেন।
বিডি ট্রেন শিডিউল: ট্রেনের সময়সূচি, টিকিটের দাম এবং বাংলাদেশ রেলওয়ের তথ্য ও ফোন নম্বর পাওয়া যাবে এই অ্যাপে।
পাসপোর্ট অফিস অব বাংলাদেশ: দেশের বিভিন্ন স্থানে অবস্থিত পাসপোর্ট অফিসগুলোর নামের তালিকাসহ প্রয়োজনীয় তথ্য দেবে এই অ্যাপ।
বাংলাদেশি চিত্রশিল্পী: বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পীদের জীবন ও কর্ম সম্পর্কে ধারণা পাওয়া যাবে এই অ্যাপে। পাশাপাশি শিল্পীদের আঁকা ছবির গ্যালারিও থাকবে।
একাত্তরের চিঠি: ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন লেখা চিঠি সংগ্রহ করে একাত্তরের চিঠি সংকলন প্রকাশ করা হয় প্রথম আলো ও গ্রামীণফোনের উদ্যোগে। সেটি প্রকাশিত হয় ২০০৯ সালের মার্চে। সেই সংকলনকে ভিত্তি করে তৈরি হয়েছে এই অ্যাপ।
বঙ্গবন্ধুর জন্মস্থান: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থানের তথ্য ও ইতিহাস-সংবলিত মোবাইল অ্যাপ্লিকেশন এটি। এতে টুঙ্গিপাড়ায় অবস্থিত বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্স সম্পর্কে তথ্য আছে। অ্যাপটিতে ভিডিওর মাধ্যমে ভার্চুয়াল ভ্রমণের ব্যবস্থাও রাখা হয়েছে।
নারী উন্নয়নের রূপকার—শেখ হাসিনা: অ্যাপটি মহিলা ও শিশুবিষযক মন্ত্রণালয়ের জন্য তৈরি করা হয়েছে। এই অ্যাপে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে অর্জিত বিভিন্ন সাফল্য, নারীর ক্ষমতায়ন ইত্যািদ উদ্যোগের তথ্য।
লোকসাহিত্য: বাংলাদেশের লোকসাহিত্য সম্পর্কে তথ্য আছে এই অ্যাপে।
বাংলাদেশ ব্যাংক: বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন তথ্য, নানা সেবা ও বিনিয়োগ-সুবিধার বিবরণ, দরকারি ফরম, বিভিন্ন আইন ও প্রবিধিমালা পাওয়া যাবে এই অ্যাপে।
বিডি টুরিস্ট প্লেস: বাংলাদেশের বিভিন্ন দর্শনীয় স্থান ও প্রাকৃতিক সৌন্দযের্র লীলাভূমি সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে এই অ্যাপে।

এই অ্যাপগুলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে। গুগল প্লেস্টোরে BangladeshICTD apps লিখে সার্চ দিলে ৫০০ অ্যাপ পাওয়া যাবে। এগুলো নামানো যাবে বিনা মূল্যে।

এই বিভাগের আরো পোষ্ট সমূহ

Share

আমাদের পোষ্টগুলো ফলো এবং শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনুসন্ধান ডটকম © 2016 Developed By - RUPONTI IT WORLD